Madhyamik Bengali Suggestion 2025 | মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫

Madhyamik Bengali Suggestion 2025 বা মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের কাছে গুরুত্বপূর্ণ যারা ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষা দিতে চলেছে এবং যারা কিছুটা সাজেশন ভিত্তিক পড়াশোনা করতে চায় তাদের জন্য। MadhyamikExam.Com তাই সেই সমস্ত ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে Madhyamik Bengali Suggestion 2025 নিয়ে হাজির হয়েছে। আমাদের প্রদেয় মাধ্যমিক বাংলা সাজেশন ২০২৫ একটি নিখুঁত বিজ্ঞান ভিত্তিক সাজেশন যা পশ্চিমবঙ্গের নামিদামি সরকারি বিদ্যালয়ের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা প্রস্তুতকৃত। আশা রেখে এই সাজেশন থেকেই ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার্থীরা একশ শতাংশ কমন পাবে।

Madhyamik Bengali Suggestion 2025 জানার আগে ছাত্র-ছাত্রীদের একটি বিষয় মনে রাখার প্রয়োজন শুধুমাত্র সাজেশন ভিত্তিক পড়াশুনা করলেই ভালো রেজাল্ট সম্ভব নয়, মাধ্যমিক পরীক্ষায় ভালো রেজাল্ট করতে গেলে বিষয়ভিত্তিক জ্ঞান থাকা প্রয়োজন অর্থাৎ প্রতিটি বিষয়ের উপর একজন ছাত্র বা ছাত্রীর দখল থাকা প্রয়োজন। তাই বাংলা বিষয়ের সঙ্গে মাধ্যমিকের অন্যান্য বিষয়গুলিও লাইন ধরে ধরে খুঁটিয়ে পড়া প্রয়োজন। সেই সঙ্গে ছাত্রছাত্রীদের মাধ্যমিকের সিলেবাস ও প্রশ্নপত্রের ধরন তথা Question Pattern সম্বন্ধে বিস্তারিত জ্ঞান থাকা প্রয়োজন।

মাধ্যমিক সিলেবাস ও প্রশ্নপত্রের ধরন

মাধ্যমিকের বাংলা প্রশ্নপত্রে যেসব মানে প্রশ্ন হয় বা যে সমস্ত বিষয়গুলি থেকে প্রশ্ন আসে সেগুলি হল:

  • MCQ প্রশ্ন, 1 নম্বর মানের।
  • SAQ প্রশ্ন, 1 নম্বর মানের।
  • 3 নম্বরের প্রশ্ন।
  • 5 নম্বরের প্রশ্ন।
  • একটি বঙ্গানুবাদ।
  • একটি প্রতিবেদন বা সংলাপ রচনা।
  • একটি প্রবন্ধ রচনা।

গল্প পাঠ্য

মাধ্যমিকের সিলেবাসে পাঁচটি গল্প পাঠ্য থাকে। যথা: জ্ঞানচক্ষু, বহুরূপী, পথের দাবী, নদীর বিদ্রোহ, ও অদল বদল। এই পাঁচটি গল্প থেকে ছোট প্রশ্নের জন্য অর্থাৎ এস.এ.কিউ ও এম.সি.কিউ প্রশ্নের জন্য টেক্সট বই খুঁটিয়ে পড়া প্রয়োজন। ছোট প্রশ্নের জন্য সাধারণত কোন সাজেশন হয় না। 3 নম্বরের প্রশ্ন সাধারণত দুটো গল্প থেকে 2 টি প্রশ্ন আসে, সেখান থেকে যেকোনো 1 টি প্রশ্নের উত্তর করতে হয়। 5 নম্বরের প্রশ্ন সাধারণত দুটো গল্প পাঠ্য থেকে 2 টি প্রশ্ন আসে সেখান থেকে যেকোন 1 টি প্রশ্নের উত্তর করতে হয়।

কবিতা পাঠ্য

মাধ্যমিকের বাংলা সিলেবাসে 7 টি কবিতা পাঠ্য আছে। যথা: অসুখী একজন, আফ্রিকা, আয় আরও বেঁধে বেঁধে থাকি, প্রলয়োল্লাস, অভিষেক, অস্ত্রের বিরুদ্ধে গান, সিন্ধুতীরে।

প্রবন্ধ পাঠ্য

মাধ্যমিকে সাধারণত দুটি প্রবন্ধ পাঠ্য আছে। এগুলি হল হারিয়ে যাওয়া কালি কলম ও বাংলা ভাষায় বিজ্ঞান। এগুলির মধ্যে সাধারণত পড়তে ভালো লাগে হারিয়ে যাওয়া কালি কলম। ছোট প্রশ্নের জন্য সাধারণত এই দুটি পাঠ্য খুঁটিয়ে পড়া প্রয়োজন। বড় প্রশ্নের ক্ষেত্রে কিছুটা সাজেশন ভিত্তিক পড়াশুনা করলেও চলে। এই দুটো প্রবন্ধ পাঠ্য থেকে সাধারণত একটি করে মোট দুটি বড় প্রশ্ন আসে, সেখান থেকে একটি প্রশ্নের উত্তর করতে হয়। যেহেতু হারিয়ে যাওয়া কালি কলম বাংলা ভাষায় বিজ্ঞান এর চেয়ে পড়তে ভালো লাগে তাই হারিয়ে যাওয়া কালি কলম থেকেই সাজেশন ভিত্তিক পড়াশোনা করে সমীচীন।

নাটক পাঠ্য

মাধ্যমিক সিলেবাসে একটি নাটক পাঠ্য আছে সেটি হল সিরাজউদ্দৌলা। এখান থেকে কোন ছোট প্রশ্ন দেওয়া হয় না শুধুমাত্র 4 নম্বর মানের বড় প্রশ্ন দেওয়া হয়, যা Madhyamik Bengali Suggestion 2025 এ বিশদভাবে দেওয়া হয়েছে।

পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ

‘কোনি’ নামক উপন্যাসটি হল মাধ্যমিকের সিলেবাসে পূর্ণাঙ্গ সহায় গ্রন্থের অন্তর্গত। মাধ্যমিক পরীক্ষায় এখান থেকে 5 নম্বর মানের মোট 4 টি প্রশ্ন দেওয়া হয় সেখান থেকে যেকোনো 2 টি প্রশ্নের উত্তর করতে হয়। কোন প্রকার ছোট প্রশ্ন ‘কোনি’ উপন্যাস থেকে দেওয়া হয় না।

নির্মিত অংশ

মাধ্যমিকের প্রশ্নে নির্মিতি অংশে মূলত দুটি বিষয় থাকে (1) সংবাদপত্রের জন্য প্রতিবেদন রচনা (2) সংলাপ রচনা। এখান থেকে যেকোনো 1 টি বিষয় বেছে নিতে হয়।

বঙ্গানুবাদ

মাধ্যমিকের সিলেবাসে বঙ্গানুবাদ একটি অন্যতম বিষয়। সাধারণত এই অংশটি করতে গেলে ইংরেজি বিষয়ের উপর দখল থেকে প্রয়োজন। সঙ্গে সঙ্গে সাজেশন ভিত্তিক পড়াশোনা করাও প্রয়োজন। কিছুটা সাজেশন ভিত্তিক পড়াশুনা করলে এই অংশটি মাধ্যমিক পরীক্ষায় নিশ্চিত ভাবে কমন পাওয়া যায়। Madhyamik Bengali Suggestion 2025 এ আমরা এই বিষয়ের উপর সাজেশন করিনি কারণ বিষয়টি অত্যন্ত দীর্ঘতর।

প্রবন্ধ রচনা

পাঠ্যপুস্তক খুঁটিয়ে পড়ার পর যদি কিছুটা সাজেশন ভিত্তিক পড়াশোনা করা যায় তাহলে এই অংশটিও মাধ্যমিক পরীক্ষায় কমন পাওয়া যায়। যেমন আমাদের Madhyamik Bengali Suggestion 2025 বা মাধ্যমিক বাংলা সাজেশন 2025 এর সমস্ত প্রশ্নের উত্তর তৈরি করার পরেও পাঠ্যপুস্তক খুঁটিয়ে পড়া প্রয়োজন।

ব্যাকরণ অংশ

মাধ্যমিকের ব্যাকরণ অংশটি হলো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এই অংশটিতে পুরো নাম্বার পেতে গেলে একজন ছাত্র ও ছাত্রীকে ব্যাকরনের উপর জ্ঞান থেকে প্রয়োজন। সে জন্য মাধ্যমিক সিলেবাসে যে সমস্ত বিষয়গুলি আছে সেগুলি নিয়মিত প্র্যাকটিস করা প্রয়োজন। আমরা Madhyamik Bengali Suggestion 2025 বা মাধ্যমিকের অন্যান্য সাজেশনের ক্ষেত্রেও একই কথা বলে থাকি।

Table of Contents

Madhyamik Bengali Suggestion 2025

PARTICULARSDETAILS
TopicMadhyamik Suggestion
SubjectBengali
ClassX (10)
Year2025
BoardWBBSE
Official Websitewbbse.wb.gov.in

গল্প: বিশেষ টিপস

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় 3 নম্বর প্রশ্নের জন্য নদীর বিদ্রোহ, পথের দাবী এবং বহুরূপী। 5 নম্বর প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ নদীর বিদ্রোহ, জ্ঞানচক্ষু এবং অদল বদল। ছাত্র-ছাত্রীদের প্রতি বিশেষ সতর্কতা Madhyamik Bengali Suggestion 2025 বা মাধ্যমিক বাংলা সাজেশন 2025 এর সমস্ত প্রশ্ন তৈরি করার পরেও নিজেদের প্রয়োজন ও চাহিদা মতো তৈরি করলে ভালো।

জ্ঞানচক্ষু, 5 নম্বর মানের প্রশ্ন:

  1. “নতুন মেসোকে দেখে জ্ঞানচক্ষু খুলে গেল তপনের”-‘জ্ঞানচক্ষু’ কথার অর্থ কী? কীভাবে তপনের জ্ঞানচক্ষু খুলেছিল গল্প মলেখা কীভাবে ত অবলম্বনে লেখো। (অথবা, ‘জ্ঞানচক্ষু’ গল্পের নামকরণের সার্থকতা বিচার করো)
  2. “পৃথিবীতে এমন অলৌকিক ঘটনাও ঘটে?”- কোন ঘটনাকে অলৌকিক বলা হয়েছে? সেই ঘটনার প্রতিক্রিয়া কী হয়েছিল জ্ঞানচক্ষু গল্প অনুসরণে বুঝিয়ে দাও। অথবা, (“তবে তপনেরই বা লেখক হতে বাধা কী” লেখক হতে তপনের বাধা নেই কেন প্রথম লেখা গল্প ছাপা হওয়ার পর তার কী অভিজ্ঞতা হয়েছিল? অথবা, “তপন আর পড়তে পারে না। বোবার মত বসে থাকে- তখন কেন পড়তে পারেনা? গল্প পড়ার দিনে তপনের কোন বিশেষ অভিজ্ঞতা হয়েছিল। অথবা, “তপনের মনে হয় আজ তার জীবনের সবচেয়ে দুঃখের দিন’- কোন দিনের কথা বলা হয়েছে সেই বিশেষ দিনে তপনের কোন অভিজ্ঞতা হয়েছিল?) অথবা, “যে ভয়ংকর আহ্লাদ টা হবার কথা সে আহ্লাদ খুঁজে পায় না’- আহ্লাদ হবার কথা ছিল কেন? আহ্লাদ খুঁজে না পাওয়ার কারণ কী?
  3. জ্ঞানচক্ষু গল্প অবলম্বনে তপন চরিত্রটি বর্ণনা করো।

বহুরূপী, 3 নম্বর মানের প্রশ্ন:

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় “বহুরূপী” গল্প থেকে 5 পাঁচ নম্বর মানের প্রশ্ন আসার সম্ভাবনা নেই। তাই শুধুমাত্র 3 নম্বর মনের প্রশ্নের সাজেশন দেওয়া হল।

  1. “আশ্চর্য হয়েছি একটু ভয়ও পেয়েছি”- বক্তা কে? কে? কাকে কাকে দে দেখে কেন এই অনুভূতি হয়েছিল?
  2. “সে ভয়ানক দুর্লভ জিনিস”- কোন জিনিসের কথা বলা হয়েছে? তা দুর্লভ কেন?
  3. “তাতে আমার ঢং নষ্ট হয়ে যায়”- ঢং বলতে কী বোঝানো হয়েছে? কীসে বক্তার ঢং নষ্ট হয়ে যায়? অথবা, “কী অদ্ভুত কথা বললেন হরিদা”- হরিদা কে? তার বলা কোন কথাকে কেন অদ্ভুত বলা হয়েছে? অথবা, “হরিদার এই কথার সঙ্গে তর্ক চলেনা”- কোন কথার সাথে কেন তর্ক চলেনা?
  4. “আপনি কী ভগবানের চেয়েও বড়”- কাকে একথা বলা হয়েছে? তাকে একথা বলা হয়েছে কেন?
  5. “গল্প শুনে গম্ভীর হয়ে গেলেন হরিদা”- কোন গল্পের কথা বলা হয়েছে? কেন গল্প শুনে গম্ভীর হয়েছিলেন? অথবা, “বাঃ এ তো বেশ মজার ব্যাপার”- কোন ঘটনাকে মজার ব্যাপার বলা হয়েছে?

পথের দাবী, 3 নম্বর মানের প্রশ্ন:

  1. “যাঁকে খুঁজছেন তার কালচারের কথাটা একবার ভেবে দেখুন” – ‘কালচার’ কথার অর্থ কি? উক্তিটির তাৎপর্য লেখ? অথবা, “যাকে খুঁজছেন সে যে এ নয় তার আমি জামিন হতে পারি”- বক্তা কে? সে কেন এমন কথা বলেছে?
  2. “বাবুজি, এসব কথা বলার দুঃখ আছে”- কে, কাকে কোন প্রসঙ্গে এ কথা বলেছিলেন? অথবা, “তিনি ঢের বেশি আমার আপনার”- বক্তা কে? সে কাকে, কেন ‘ঢের বেশি আপন’ বলে মনে করেছে?
  3. “কৈ এ ঘটনা তো আমাকে বলেন নি”- বক্তা কে? সে কোন ঘটনা জানতে চেয়েছে? প্রসঙ্গে একথা বলেছিল? অথবা, “মনে হল দুঃখে লজ্জায় ঘৃণায় নিজেই যেন মাটির সঙ্গে মিশে যাই”- বক্তা কে? তার এরকম অনুভূতি হয়েছিল কেন?
  4. ৪) “সহসা আশঙ্কা হয়, সংসারের মিয়াদ বোধকরি বেশি দিন নাই” – কার সম্পর্কে এই মন্তব্য? কেন এমন বলা হয়েছে?
  5. “কেবল আশ্চর্য সেই রোগা মুখের অদ্ভুত দুটি চোখের দৃষ্টি”- কার চোখের কথা বলা হয়েছে? সেই চোখের বর্ণনা দাও? অথবা, “কেবল এই জন্যই যেন সে আজও বাঁচিয়া আছে”- কোন প্রসঙ্গে, কেন এমন উক্তি করা হয়েছে?
  6. “বুড়োমানুষের কথাটা শুনো”- বক্তা কে? সে কাকে কোন কথা বলেছে?
  7. “ইহা যে কত বড়ো ভ্রম”- কোন ভ্রমের কথা বলা হয়েছে?

নদীর বিদ্রোহ, 3 নম্বরের প্রশ্ন:

  1. “নদীকে এভাবে ভালোবাসিবার একটা কৈফিয়ৎ নদেরচাঁদ দিতে পারে”- নদীকে ভালোবাসার কী কৈফিয়ৎ নদেরচাঁদ দিয়েছিল?
  2. “সে প্রায় কাঁদিয়া কাদিয়া ফেলিয়াছিল”- কে, কী কারনে কেঁদে ফেলেছিল?
  3. “নদীর জন্য নদীর চাঁদের এত বেশি মায়া একটু অস্বাভাবিক” – কেন অস্বাভাবিক?
  4. “বড় ভয় করিতে লাগিল নদীর চাঁদের” – কোন পরিস্থিতিতে নদীর চাঁদের ভয় পেয়েছিল?
  5. “নদের চাঁদের ভারী আমোদ হইতে লাগিল” – নদীর চাঁদ কে? তার আমোদের কারণ কী?
  6. “নদের চাঁদ গর্ব অনুভব করিয়াছে” নদের চাঁদের গর্বের কারন কী?

নদীর বিদ্রোহ, 5 নম্বরের প্রশ্ন:

  1. “নদীর বিদ্রোহ” গল্প অবলম্বনে নদীর প্রতি নদের চাঁদের অকৃত্রিম ভালোবাসার পরিচয় দাও।
  2. “নদীর বিদ্রোহের কারণ সে বুঝিতে পারিয়াছে” – নদীর বিদ্রোহ বলতে কি বোঝানো হয়েছে? বক্তা এই বিদ্রোহের কারণ কী বুঝেছিল?
  3. “নিজের এই পাগলামিতে যেন আনন্দই উপভোগ করে” – কার পাগলামির কথা বলা হয়েছে? গল্প অনুসরণে উদ্দেশ্য ব্যক্তির পাগলামির পরিচয় দাও।

অদল বদল, 5 নম্বরের প্রশ্ন:

  1. “অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালবাসার গল্প শুনে তাদেরও বুক ভরে গেল” – অমৃত ইসাবের পরস্পরের প্রতি ভালবাসার পরিচয় দাও।
  2. “ও আমাকে শিখিয়েছে খাঁটি জিনিস কাকে বলে” – কাকে শিখিয়েছে? খাঁটি জিনিস বলতে কী বোঝানো হয়েছে?
  3. “অমৃত সত্যি তার বাবা মাকে খুব জ্বালিয়েছিল” – অমৃত কিভাবে তার বাবা মাকে জ্বালাতন করেছিলেন?
  4. “বলতে গেলে ছেলে দুটোর সবই একরকম তফাৎ শুধু এই যে” – ছেলে দুটি কে কে? তাদের মধ্যে তফাৎ কোথায়?

কবিতা: বিশেষ টিপস

এবছর অর্থাৎ 2025 সালের মাধ্যমিক পরীক্ষা 3 নম্বরের প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ আফ্রিকা, অভিষেক, অস্ত্রের বিরুদ্ধে গান, সিন্ধুতীরে এবং আয় আরো বেঁধে বেঁধে থাকি এবছর 5 নম্বরের প্রশ্নের জন্য অধিক গুরুত্বপূর্ণ আফ্রিকা, অভিষেক, অস্ত্রের বিরুদ্ধে গান, অসুখী একজন, এবং প্রলয়োল্লাস। আমাদের প্রদেয় Madhyamik Bengali Suggestion 2025 এর সমস্ত প্রশ্নের উত্তর তৈরি করার পরেও বাংলা পাঠ্যপুস্তক খুঁটিয়ে পড়া প্রয়োজন। এতে শুধু ছাত্র-ছাত্রীদের জ্ঞান বৃদ্ধিই হবে না, মাধ্যমিক পরীক্ষায় ভালো ফল করতেও সাহায্য করবে।

অসুখী একজন, 5 নম্বর মানের প্রশ্ন:

  1. “তারপর এলো যুদ্ধ “-অসুখী একজন কবিতায় যুদ্ধের পরিনাম বর্ণিত হয়েছে তা নিজের ভাষায় লেখ। 8/36 অথবা, “যেখানে ছিল শহর সেখানে ছড়িয়ে রইল কাঠ কয়লা”- কবিতা অবলম্বনে শহরের অবস্থার বর্ণনা দাও।
  2. “সেই মেয়েটি আমার অপেক্ষায় | মেয়েটির মৃত্যু হলো না”- কোন মেয়েটির কথা বলা হয়েছে? মেয়েটির তাৎপর্য ব্যাখ্যা কর। হয়েছে? মৃত্যু না হওয়ার তাৎপর্য ব্যাখ্যা করো।

সিন্ধুতীরে, 3 নম্বরে প্রশ্ন:

  1. “অতি মনোহর দেশ” – মনোহর দেশটির বর্ণনা দাও।
  2. “তথা কন্যা থাকে সর্বক্ষণ” কন্যা কে? কোথায় সে সর্বক্ষণ থাকে? অথবা, ” সিন্ধুতীরে দেখি দিব্য স্থান”- সিন্ধুতীরকে দিব্য স্থান বলা হয়েছে কেন বুঝিয়ে দাও। অথবা, ” দিব্য পুরী সমুদ্র মাঝার” – কোন স্থানকে দিব্য পুরী বলা হয়েছে?
  3. “ কৃপা করো নিরঞ্জন” – নিরঞ্জন কে? তাঁর কাছে কে কোন প্রার্থনা জানিয়েছে? অথবা, “বিধি মোরে না করো নৈরাশ”- কে, কেন বিধাতার কাছে এই প্রার্থনা করেছে?
  4. “অনুমান করে নিজ চিতে” – কে, কী অনুমান করেছিল? অথবা, “ রূপে অতি রম্ভা যিনি” – রম্ভা কে? কার রূপের সাথে কেন তার তুলনা করা হয়েছে?
  5. “বেথানিত হৈছে কেশ বেশ” – কার কেন এমনতর অবস্থা হয়েছিল?
  6. “সখী সবে আজ্ঞা দিল”- সখীদের কে, কী অজ্ঞা দিয়েছিল?

প্রলয়োল্লাস, 5 নম্বরের প্রশ্ন:

  1. “ধ্বংস দেখে ভয় কেন তোর? প্রলয় নূতন সৃজন-বেদন “- কাকে উদ্দেশ্য করে কবি একথা বলেছেন? ধ্বংস দেখে ভয় না পাওয়ার কারণ কী? অথবা, প্রলয়কে নূতন ‘সৃজন-বেদন’ বলার তাৎপর্য আলোচনা করো।
  2. “আসছে ভয়ংকর”- ভয়ংকর-এর আগমনের বর্ণনা কবিতায় যেভাবে উঠে এসেছে তা নিজের ভাষায় লেখো।
  3. “কাল ভয়ংকরের বেশে এবার ওই আসে সুন্দর”- কাল ভয়ংকর কে? তার ভয়ংকর রূপের বর্ণনা দাও এবং তাকে সুন্দর বলা হয়েছে কেন তা ব্যাখ্যা করো।
  4. ‘প্রলয়োল্লাস’ কবিতায় প্রলয়ের যে চিত্র অঙ্কিত হয়েছে তা নিজের ভাষায় লেখো। অথবা, “জগৎ জুড়ে প্রলয় ঘনিয়ে আসে”- প্রলয় ঘনিয়ে আসার কারন কী? কবিতায় প্রলয়ের যে চিত্র অঙ্কিত হয়েছে তা বর্ণনা করো।

অভিষেক, 3 নম্বর মানের প্রশ্ন:

  1. “ঘুচাব ও অপবাদ বধি রিপুকূলে”-বক্তা কে? তার অপবাদ কী? অথবা, “হা ধিক মোরে”- বক্তা কে?সে নিজেকে ধিক্কার দিয়েছে কেন? অথবা, “রোষে মহাবলী মেঘনাদ” – কার উক্তি? মেঘনাদের রোষের কারণ কী?
  2. “জিজ্ঞাসিলা মহাবাহু বিস্ময় মানিয়া”- মহাবাহু কাকে বলা হয়েছে? তার বিস্ময়ের কারণ কী? অথবা,“এই অদ্ভুত বারতা জননী কোথায় পাইলে তুমি”- বার্তাটি কী? তা অদ্ভুত কেন? অথবা,”এই অদ্ভুত বারতা জননী কোথায় পাইলে তুমি”- বার্তাটি কী? তা অদ্ভুত কেন?
  3. “কাঁপিলা লঙ্কা কাঁপিলা জলধি”-লঙ্কা ও জলধি কেঁপে ওঠার কারণ কী?
  4. “বিদায় এবে দেহ বিধুমুখী”- বিধুমুখী কে? বক্তার বিদায় প্রার্থনার কারণ বুঝিয়ে দাও?
  5. “এ মায়া পিতঃ বুঝিতে না পারি”- বক্তা কে? কার, কোন মায়া সে বুঝতে পারেনি?
  6. “এ কলঙ্ক পিতঃ ঘুষিবে জগতে”- বক্তা কে! কোন ঘটনাকে সে কলঙ্ক বলেছে?
  7. “হায়, বিধি বাম বাম প্রতি”- বক্তা কে? তিনি এমন কথা কেন বলেছেন?
  8. “হাসিবেন মেঘবাহন”- মেঘবাহন কে? তার হাসার কারণ কী?

অভিষেক, 5 নম্বর মানের প্রশ্ন:

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় এই অংশ থেকে 5 নম্বরে প্রশ্ন আসার সম্ভাবনা প্রবল।

  1. “নমি পুত্র পিতার চরণে/করজোড়ে কহিলা”- পিতা ও পুত্রের পরিচয় দাও? পাঠ্যাংশে পিতা ও পুত্রের কথোপকথন নিজের ভাষায় লেখো।
  2. ‘অভিষেক’ পাঠ্যাংশ অনুসারে ইন্দ্রজিৎ চরিত্রের পরিচয় দাও।
  3. রাবণ রাজা ও ইন্দ্রজিতের যুদ্ধের সাজ-সজ্জার পরিচয় দাও। অথবা, “সাজিছে রাবণ রাজা বীর মদে মাতি” কিংবা “সাজিলা রথীন্দ্রর্ষভ বীর- আভরণে”।

আফ্রিকা, 3 নম্বর মানের প্রশ্ন:

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় এই অংশ থেকে প্রশ্ন আসবেই।

  1. “শঙ্কাকে চাচ্ছিলে হার মানাতে”- কে, কীভাবে কে, কীভাবে শঙ্কাকে হার মানাতে চাচ্ছিল? / শঙ্কাকে হার মানানোর পদ্ধতিটি কী?
  2. “সংগ্রহ করছিলে দুর্গমের রহস্য”- কে কীভাবে দুর্গমের রহস্য সংগ্রহ করেছিল?
  3. “অপরিচিত ছিল তোমার মানবরূপ”- কার কথা বলা হয়েছে? কেন তার মানবরূপ অপরিচিত ছিল?
  4. হায় ছায়াবৃতা”- ছায়াবৃতা কে? কেন সে ছায়াবৃতা?
  5. দাঁড়াও ওই মানহারা মানবীর দ্বারে”- মানহারা মানবীর পরিচয় দাও, কবি কাকে তার দ্বারে এসে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন? অথবা, “এসো যুগান্তরের কবি”- কবি কাদের যুগান্তের কবি বলেছেন? কোন পরিস্থিতিতে কেন যুগান্তের কবিকে আহবান করা হয়েছে?
  6. “সেই হোক তোমার সভ্যতার শেষ পূণ্যবাণী”- তোমার বলতে কার কথা বোঝানো হয়েছে? শেষ পূণ্যবাণীটি কী আলোচনা করো।
  7. “নগ্ন করল আপন নির্লজ্জ অমানুষতা”- কারা, কীভাবে আপন নির্লজ্জ অমানুষতার প্রকাশ ঘটিয়েছিল?

আফ্রিকা, 5 নম্বর মানের প্রশ্ন:

  1. “চির চিহ্ন দিয়ে গেল তোমার অপমানিত ইতিহাসে”- কারা, কীভাবে আফ্রিকার অপমানিত ইতিহাসে চিরচিহ্ন দিয়ে গিয়েছিল? অথবা, দস্যুরা আফ্রিকার উপর যে অত্যাচার চালিয়েছিল তার পরিচয় দাও।

অস্ত্রের বিরুদ্ধে গান, 3 নম্বরের প্রশ্ন:

  1. “ মাথায় কত শকুন বা চিল” – কথাটির তাৎপর্য বিশ্লেষণ করো।
  2. “ হাত নাড়িয়ে বুলেট তারাই”- কবি কিভাবে হাত নাড়িয়ে বুলেট তাড়ান?
  3. “ তোমায় নিয়ে বেড়াবে গান নদীতে দেশ গাঁয়ে” – কথাটির তাৎপর্য আলোচনা করো।
  4. “ গানের বর্ম আজ পড়েছি গায়ে” – গানের বর্ম কবি পড়েছেন কেন? কথাটির তাৎপর্য লেখো। অথবা, “ গান দাঁড়াবে ঋষি বালক” – ঋষি বালকের পরিচয় দাও | সে কোন ভূমিকায় কখন অবতীর্ণ হবে?
  5. “আমি এখন হাজার হাতে পায়ে” ‘হাজার হাতে পায়ে’ বলতে কবি কী বুঝিয়েছেন এর তাৎপর্য আলোচনা করো।

অস্ত্রের বিরুদ্ধে গান, 5 নম্বরের প্রশ্ন:

  1. “ অস্ত্র রাখো অস্ত্র ফেলো পায়ে “ – অস্ত্র কিসের প্রতীক? কবি অস্ত্র ফেলতে বলেছেন কেন ? | কাদের উদ্দেশ্যে কবি এই আহ্বান করেছেন, আহ্বানের তাৎপর্য বুঝিয়ে দাও।
  2. অস্ত্রের বিরুদ্ধে গান কবিতা যে যুদ্ধ বিরোধী মনোভাবের প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় লেখো। অথবা, অস্ত্রের বিরুদ্ধে গান কবিতার মূল বক্তব্য নিজের ভাষায় লেখো।
https://whatsapp.com/channel/0029VaBAOWA7j6gDJYJ6DQ3Z

প্রবন্ধ: বিশেষ টিপস

2025 সালের মাধ্যমিক পরীক্ষায় মাধ্যমিক সিলেবাসের দুটি প্রবন্ধের মধ্যে শুধুমাত্র “হারিয়ে যাওয়া কালি কলম” অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখান থেকে প্রশ্ন আসবেই আসবে। শুধু তাই নয় Madhyamik Bengali Suggestion 2025 বা মাধ্যমিক বাংলা সাজেশন 2025 এর সব প্রশ্নের সমভাবে গুরুত্বপূর্ণ।

হারিয়ে যাওয়া কালি কলম, 5 নম্বরে প্রশ্ন:

  1. “আমরা কালি তৈরি করতাম নিজেরাই”- বক্তার কালি তৈরি করার পদ্ধতি নিজের ভাষায় লেখো। অথবা, “আমাদের ছিল সহজ কালি তৈরি পদ্ধতি”- প্রাবন্ধিক এর বক্তব্য অনুসারে কালি তৈরি সহজ পদ্ধতি বর্ণনা করো।
  2. ভালো কালি তৈরি করতে হলে এই ছিল তাদের ব্যবস্থা”- ভালো কালি তৈরির ব্যবস্থা সংক্ষেপে লেখো। অথবা, “আমরা এতকিছু আয়োজন কোথায় পাবো”- কোন আয়োজন এর কথা বলা হয়েছে?
  3. “আমার মনে পড়ে প্রথম ফাউন্টেন কেনার কথা”- ফাউন্টেন কেনার ঘটনাটি সংক্ষেপে বিবৃত করো।
  4. “এককালে বাংলায় তাকে বলা হতো ঝরনা কলম”- তাকে বলতে কী বোঝানো হয়েছে? ঝরনা কলমের ইতিহাস সম্পর্কে যা জানো লেখো। অথবা, “তার নাম লুইস এডসন ওয়াটারম্যান”- ওয়াটারম্যান কে? তার কৃতিত্ব সম্পর্কে যা জানো লেখো। অথবা, “জন্ম নিল ফাউন্টেন পেন”- ফাউন্টেন পেনের জন্মের ইতিহাসটি লেখো।। অথবা, “একদিন অফুরন্ত এই কালির ফোয়ারা যিনি খুলে দিয়েছিলেন – ” কে, কীভাবে অফুরন্ত কালির ফোয়ারা খুলে দিয়েছিলেন? অথবা, জন্ম নিল ফাউন্টেন পেন”- ফাউন্টেন পেনের জন্মের ইতিহাস বর্ণনা করো।
  5. “মুঘল দরবারে একদিন তাদের কত না খাতির, কত না সম্মান”- কাদের কথা বলা হয়েছে? তাদের খ্যাতি ও সম্মানের পরিচয় দাও? অথবা, হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধে লিপি কুশলীদের প্রসঙ্গে যা বলা হয়েছে নিজের ভাষায় লেখো।
  6. কালি কলমের প্রতি ভালবাসা ‘হারিয়ে যাওয়া কালি কলম’ প্রবন্ধে কিভাবে ফুটে উঠেছে তা আলোচনা করো।
  7. “আশ্চর্য সবই আজ অবলুপ্তির পথে”- কোন কোন জিনিস আজ অবলুপ্তির পথে, এই অবলুপ্তির কারণ কী?
  8. হারিয়ে যাওয়া কালি কলম প্রবন্ধে কলম এবং দোয়াতের যে নানাবিধ বিবরণ দেওয়া হয়েছে তা নিজের ভাষায় লেখো।

নাটক: বিশেষ টিপস

আমাদের প্রদেয় Madhyamik Bengali Suggestion 2025 এ নাটক থেকে মাত্র কয়েকটি প্রশ্ন করলেই 2025 এর মাধ্যমিকে হুবহু কেমন পেয়ে যাবে। প্রশ্নগুলির নিচে দেওয়া হলো।

সিরাজদৌলা, 4 নম্বরের প্রশ্ন:

  1. “সিরাজের নবাবীর এই পরিণাম”- কে, কোন পরিস্থিতিতে, কোন পরিণামের কথা বলেছেন?
  2. “আমার রাজ্য নাই, তাই আমার কাছে রাজনীতিও নাই আছে শুধু প্রতিহিংসা”- বক্তা কে? তার প্রতিহিংসার কারণ কী ? বহু চরিত্র বিশ্লেষণ করো। অথবা, “ওর নিঃশ্বাসে বিষ ওর দৃষ্টিতে আগুন ওর অঙ্গ সঞ্চালনে ভূমিকম্প”- বক্তা কার উদ্দেশ্যে এ কথাগুলো বলেছে? তার চরিত্র আলোচনা করো।
  3. “বাংলা শুধু হিন্দুর নয়, বাংলা মুসলমানের নয়, মিলিত হিন্দু-মুসলমানের গুলবাগ এই বাংলা”- কার উক্তি? এমন উক্তির কারণ কী?
  4. “এইবার হয়তো শেষ যুদ্ধ”- কোন যুদ্ধের কথা বলা হয়েছে? বক্তা এই যুদ্ধকে শেষ যুদ্ধ বলছেন কেন?
  5. ‘সিরাজউদ্দৌলা’ নাট্যাংশ অবলম্বনে সিরাজদৌল্লার চরিত্র আলোচনা করো।
  6. “আপনাদের কাছে এই ভিক্ষা যে আমাকে শুধু এই আশ্বাস দিন বাংলার এই দুর্দিনে আমাকে ত্যাগ করবেন না”- কাদের উদ্দেশ্যে এ কথা বলা হয়েছে? তিনি কী আশ্বাস কেনইবা চাইছেন? অথবা, “বাংলার মান বাংলার মর্যাদা বাংলার স্বাধীনতা রক্ষার প্রয়াসে আপনারা আপনাদের শক্তি দিয়ে বুদ্ধি দিয়ে সব রকম ভাবে আমাকে সাহায্য করুন”- সিরাজ কাদের কাছে এই সাহায্যের আবেদন করছেন এবং কেন?
  7. “এই পত্রের মর্ম সভাসদদের বুঝিয়ে দিন”- কোন পত্রের কথা বলা হয়েছে? পত্রটির বিষয়বস্তু ও গুরুত্ব লেখো।
  8. “জাতির সৌভাগ্য সূর্য আজ অস্তাচলগামী”- কেন এমন বলা হয়েছে? অথবা, “বাংলার ভাগ্যাকাশে আজ দুর্যোগের ঘনঘটা”- কোন কারণে বাংলার ভাগ্য আকাশে দুর্যোগ নেমে এসেছে?
  9. “মাত্র পনেরোটি মাস আমি রাজত্ব করছি লুৎফা’- লুৎফা কে? বক্তার পনেরো মাসের রাজত্বের অভিজ্ঞতাটি কেমন ছিল?

সহায়ক গ্রন্থ (কোনি): বিশেষ টিপস

মাধ্যমিক সিলেবাসে সহায়ক গ্রন্থে কোনি নামক যে উপন্যাসটি দেওয়া আছে সেটি হচ্ছে অত্যন্ত বড় উপন্যাস। এবছর অর্থাৎ 2025 সালের মাধ্যমিক পরীক্ষার জন্য যে Madhyamik Bengali Suggestion 2025 টি আমারা তৈরি করেছি সেখানে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন দেওয়া হল যা মাধ্যমিক পরীক্ষা 2025 এ আসার সম্ভাবনা প্রবল।

কোনি, 5 নম্বরের প্রশ্ন:

  1. কোনি উপন্যাসের কাহিনী অবলম্বনে স্বামীর যোগ্য সহধর্মিনী রূপে লীলাবতীর পরিচয় দাও।
  2. “ম্যাসেজ হচ্ছে না সংগীত চর্চা?”- বক্তা কে? সংগীতচর্চার পরিচয় দাও? অথবা, “বিষ্টু ধরের বিরক্তির কারণ হাত পনেরো দূরের একটা লোক”- বিষ্টধর কে? লোকটি কীভাবে বিষ্টু ধরের বিরক্তির কারণ হয়েছিল?
  3. জুপিটার ক্লাবে ক্ষিতীশ-এর বিরুদ্ধে আনা অভিযোগগুলি কী ছিল? এগুলোর উত্তরে ক্ষিতীশ কী মন্তব্য করেছিলো সংক্ষেপে লেখ। অথবা, “আমার বিরুদ্ধে চার্জগুলো স্পষ্ট করে চিঠিতে বলা নেই”- বক্তার বিরুদে কী কী অভিযোগ আনা হয়েছিল?
  4. “প্রথমদিকে লীলাবতী বিদ্রোহী হয়েছিল”- লীলাবতীর পরিচয় দাও, কোন ব্যাপারে সে বিদ্রোহ করেছিল?
  5. “চার বছরের মধ্যেই প্রজাপতির ডানা মেলে দিয়েছে”- প্রজাপতি কী? কোন পরিস্থিতি কাটিয়ে উঠে কীভাবে প্রজাপতির ডানা মেলতে পেরেছে?
  6. “ঘুমের মধ্যেই কোনির মুখ উজ্জ্বল হয়ে উঠল”- কোনি কোথায় ঘুমিয়ে পড়েছিল? কোন স্বপ্ন দেখে তার মুখ উজ্জ্বল?
  7. “গলার স্বরটা আর্তনাদের মত শোনাচ্ছে”- কার গলার স্বর? সেটি আর্তনাদ বলার কারণ কী?
  8. কোনির পারিবারিক জীবনের পরিচয় দাও। অথবা, “ঘন্টাখানেক পরই ক্ষিতীশ হাজির হলো কোনিদের ঘরের দরজায়”- ক্ষিতিশের চোখে কোনিদের পারিবারিক জীবনযাত্রার যে করুণ ছবি উঠে এসেছে বর্ণনা কর। অথবা, “ক্ষিদ্দা, এবার আমরা কী খাবো”- উদ্ধৃতাংশের আলোকে কো যন্ত্রণাবিদ্ধ পারিবারিক জীবনের পরিচয় দাও। কোণির অন্নসংস্থান কীভাবে হয়েছিল?
  9. “জোচ্চুরি করে আমাকে বসিয়ে রেখে এখন ঠেকায় পড়ে এসেছো আমার কাছে”- এই অভিমানের কারণ কি এর পরবর্তী ঘটনা সংক্ষেপে লেখো। অথবা, স্টেট চ্যাম্পিয়নশিপে কোনির বিরুদ্ধে যে ষড়যন্ত্র হয়েছিল তার বিবরণ দাও, এতে কোনির কি প্রতিক্রিয়া ছিল?
  10. “রাগে চিৎকার করে উঠলো ক্ষিতীশ, পারতেই হবে,পারতেই হবে কোনো কথা শুনবো না” – প্রশিক্ষক ক্ষিতিশের একরোখা জেদ কিভাবে কোণিকে সাফল্যের শীর্ষে পৌঁছে দিয়েছিল আলোচনা করো। অথবা, “ এজন্য চরিত্র চাই গোঁয়ার রোখ চাই”- প্রশিক্ষক ক্ষিতীশ কিভাবে কোনির মধ্যে সাফল্যের জেদ এনে দিয়েছিল আলোচনা করো। অথবা, কোনির সাফল্যে ক্ষিতীশ সিংহের অবদান আলোচনা করো।
  11. “তোর আসল লজ্জা জলে তোর আসল গর্ব জলে” বক্তা কে? উক্ত কথাগুলি কে সামনে রেখে উদ্দিষ্ট ব্যক্তিকে তিনি কীভাবে উদ্দীপ্ত করে তুলেছিলেন?
  12. ৭০ লিখে ক্লাবের বারান্দার দেওয়ালে সেটে দিলেন” – ৭০ সংখ্যাটির তাৎপর্য কি? সংখ্যাটিকে দেওয়ালের তাড়িয়ে দেওয়ার কারণ কি ছিল? অথবা, “হঠাৎ তার চোখে ভেসে উঠল ৭০ সংখ্যাটা”- কার চোখে কখন সং ভেসে উঠেছিল? তার কাছে সংখ্যাটির তাৎপর্য কী ছিল?
  13. কোনি উপন্যাস অবলম্বনে ক্ষিতীশ সিংহের চরিত্র বিশ্লেষণ করো।
  14. “এটা বুকের মধ্যে পুষে রাখুক”- কী পুষে রাখার কথা বলা হয়েছে? কী কারণে এটি পুষে রাখা?*** অথবা, চিড়িয়াখানায় কোনিকে নিয়ে বেড়াতে গিয়ে কী ঘটেছিল? এই ঘটনা থেকে ক্ষিতীশের কী মনে হয়েছে?
  15. “কোনি পাস করেও ভর্তি হতে পারল না”- কোনি কোথায় র্তি হতে পারেনি? তাকে ঘিরে যে চক্রান্তের আবহাওয়া তৈরি হয়েছিল তার বর্ণনা দাও।
  16. “মেডেল তুচ্ছ ব্যাপার কিন্তু একটা দেশ বা জাতির কাছে মেডেলের দাম অনেক”- কোন প্রসঙ্গে এ কথা কে বলেছে? কথাটি তাৎপর্য ব্যাখ্যা করো।

Q. Madhyamik Bengali Suggestion 2025 এ যে প্রশ্নগুলি দেওয়া হয়েছে সেখান থেকেএই কি সব প্রশ্ন মাধ্যমিক 2025 এ কমন আসবে?

Ans: যদি সব প্রশ্ন ঠিকঠাক করা যায় তাহলে অবশ্যই সবগুলি কমন আসবে।

Q. Madhyamik Bengali Suggestion 2025 PDF Download করবো কিভাবে?

Ans: Madhyamik Bengali Suggestion 2025 এর PDF Download করা যাবে। সেজন্য আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হতে হবে।

Q. মাধ্যমিক পরীক্ষা 2025 কবে হবে?

Ans: 12 ফেব্রুয়ারি 2025 থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। ঐ দিনই বাংলা পরীক্ষা হবে।

Leave a comment